সোমবার, ০৬ মে ২০২৪, ১০:২৫ পূর্বাহ্ন

ডোমারে ভূট্টার বীজ বপনে সিডার মেশিনের আমদানী করলো বন্ধন সীড কোম্পানি

আলমগীর হোসেন,ডোমার(নীলফামারী) প্রতিনিধি: চলতি বছরে নীলফামারীর ডোমারে কৃষক পর্যায়ে বীজ বোপনের জন্য প্রথম সিডার মেশিন আমদানী করলেন বন্ধন সীড কোম্পানি। মেশিনটি চায়না দেশ আমদানী করেন কোম্পানিটি। এই মেশিন দিয়ে ভুট্টা,বাদাম ,সয়াবিন বীজ মাঠ পর্যায়ে বপন করা যায়। এতে করে দিনে একজন শ্রমিক ৭/৮ বিঘা জমিতে বীজ বপন করতে পারবে। এই আধুনিক যন্ত্রটির ব্যবহার দেখতে ডোমারে বন্ধন সীডস্ এর গবেষণা ও উন্নয়ন কেন্দ্রে আসেন জেলার বিভিন্ন কৃষি কর্মকর্তা ।

গত বৃহষ্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত হরিণচড়া ইউনিয়নের খানাবাড়ী এলাকায় মাঠ পর্যায়ে জেলার কৃষি কর্মকর্তাদের সিডার মেশিনের ব্যবহার প্রদর্শনী দেখান বন্ধন সীড কোম্পানির চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন। এসময় উপস্থিত ছিলেন নীলফামারী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ—পরিচালক ড. আবু বক্কর সাইদুল ইসলাম, অতিরিক্ত উপ—পরিচালক (উদ্যান) আব্দুল্লাহ আল মামুন, ডোমার উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম, জলঢাকা উপজেলা কৃষি কর্মকর্তা সুমন আহমেদ, কিশোরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. লোকমান আলম,সৈয়দপুর উপজেলার অতিরিক্ত কৃষি কর্মকর্তা শারমিন সুলতানা,বন্ধন সীড কোম্পানির উপদেষ্টা সাবেক জেলা বীজ প্রত্যায়ন কর্মকর্তা মাহবুবুর রহমান প্রমূখ।

বন্ধন সীডস্ এর ব্যবস্থাপনা পরিচালক মো. আনোয়ার হোসেন বলেন, আমরাই প্রথম বাংলাদেশে ভূট্টার বীজ বোপন’র জন্য কৃষক পর্যায়ে সিডার মেশিন আমদানী করি। এই মেশিন দিয়ে একজন শ্রমিক দিনে ৭/৮বিঘা জমিতে বীজ বোপন করতে পারবে। কৃষক এই মেশিনটি নিতে চাইলে নিকটস্থ বন্ধন সীড কোম্পানির ডিলারের সাথে যোগাযোগ করে নিতে পারবেন।

আলমগীর হোসেন
ডোমার—নীলফামারী
মোবাইল—০১৭৬২৮১৯৯৬৯ ()

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335